• রবিবার, ০৫ মে ২০২৪, ০৪:১০ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
কুলিয়ারচর স্টেশন থেকে টিকেটসহ কালোবাজারী আটক সৈয়দ নজরুল মেডিক্যাল শিক্ষার্থী আক্রান্তের ঘটনায় অধ্যক্ষের সংবাদ সম্মেলন কিশোরগঞ্জ জেলা চেম্বারের ৩৫তম বার্ষিক সাধারণ সভা ভৈরব রেলওয়ে স্টেশন এলাকায় ট্রেন যাত্রী ও পথচারীদের খাবার স্যালাইন ও বিশুদ্ধ পানি বিতরণ চলমান তাপপ্রবাহে মারা যাচ্ছে খামারের মুরগি স্টুডিওর আড়ালে ছিল ইয়াবা ব্যবসা, মাদকসহ কারবারি আটক ভৈরব উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীকে স্বেচ্ছাসেবকলীগের পূর্ণসমর্থন হোসেনপুরে শ্রেষ্ঠ মাদরাসা শিক্ষক নাজমুল হক করিমগঞ্জ উপজেলা নির্বাচনে ১৭ জনের মনোনয়ন দাখিল হোসেনপুরে ৩টি বৈদ্যুতিক টান্সমিটার চুরি

কুরআন ও সুন্নাহর আলোকে জাহান্নামীদের কাজ (৫ম পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক

সংকলনে : ডা. এ.বি সিদ্দিক

গত পর্বগুলোতে আমরা জাহান্নামীদের কয়েকটি কাজের কথা জেনেছিলাম। সেগুলো হলো: ১। পেশাব থেকে অসতর্ক থাকা ২। পাকা চুলে কাল খেজাব ব্যবহার করা ৩। পোশাক-পরিচ্ছদে, কথা-বার্তায় ও বেশ-ভূষায় নারী-পুরুষ একে অপরের বেশ ধারণ করা ৪। শরঈ কারণ ব্যতীত তিন দিনের বেশী কোন মুসলমানের সাথে সম্পর্ক ছিন্ন করা ৫। পুরুষদের স্বর্ণালঙ্কার ব্যবহার করা ৬। অনুমতি ব্যতীত অন্য কারো বাড়ীতে উঁকি দেওয়া ও প্রবেশ করা ৭। পরনারীর প্রতি ইচ্ছাপূর্বক দৃষ্টিপাত করা ৮। পুরুষের টাখনুর নীচে কাপড় পরিধান করা ৯। কোন মাহরাম আত্মীয় ছাড়া মহিলাদের একাকী সফর করা ১০। অছিয়ত দ্বারা কাউকে ক্ষতিগ্রস্থ করা ১১। প্রতিবেশীকে কষ্ট প্রদান করা ১২। মহিলাদের খাটো, পাতলা ও টাইট ফিট পোশাক পরিধান করা ১৩। দাড়ি কামানো ইত্যাদি। এই পর্বেও আমরা জাহান্নামীদের আরো কয়েকটি কাজের কথা জানব ইনশাআল্লাহ। আর তা হলো:
১৪। লোক দেখানো ইবাদত করা:-
আল্লাহ রব্বুল আলামীনের নিকট মানুষের সকল প্রকার ইবাদত বন্দেগী কবুল হওয়ার জন্য অন্যতম একটি শর্ত হল খালেছভাবে মহান আল্লাহর জন্য ইবাদত করা। কেননা নিজের সুনাম, সুখ্যাতি ও কাজের কথা চারদিকে ছড়িয়ে পড়ুক, লোকেরা দেখে ও শুনে বাহবা দিক-এই ধরণের নিয়্যতে কোন ইবাদত করলে সেটা হবে লোক দেখানো ইবাদত। আর লোক দেখানো ইবাদত মানেই হল-গোপন বা ছোট শিরক। এই ব্যাপারে হাদীসে এসেছে, আবূ সাঈদ আল-খুদরী (রাঃ) থেকে বর্ণিত, আমাদের নিকট রাসূলুল্লাহ (সা.) বের হয়ে আসলেন, আমরা তখন মসীহ দাজ্জাল সম্পর্কে আলোচনা করছিলাম। তিনি (সা.) বললেন, আমি কি তোমাদের এমন বিষয় সম্পর্কে অবহিত করবো না, যা আমার মতে তোমাদের জন্য মসীহ দাজ্জালের চেয়েও ভয়ংকর? রাবী বলেন, আমরা বললাম, হ্যাঁ, অবশ্যই। তিনি বললেন, তা হলো গোপন শিরক। (উদাহরণ স্বরূপ) মানুষ নামায পড়তে দাঁড়ায় এবং লোকের দৃষ্টি আকর্ষণের জন্য সুন্দরভাবে নামায পড়ে। (ইবনে মাজাহ: ৪২০৪)
আবূ হুরাইরাহ্ (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সা.) বলেছেন, মহান আল্লাহ বলেন, আমি শরীকদের শির্ক হতে সম্পূর্ণ মুক্ত। যদি কোন লোক কোন কাজ করে এবং এতে আমি ছাড়া অপর কাউকে শরীক করে, তবে আমি তাকে ও তার শির্কী কাজকে প্রত্যাখ্যান করি। (মুসলিম: ৭৩৬৫)
অতএব লোক দেখানো ইবাদত করা থেকে সবাইকে বেঁচে থাকতে হবে।
১৫। গান-বাজনা শ্রবণ করা :-
গান-বাজনা বাজানো কিংবা শ্রবণ করা হারাম কাজ। যেহেতু এইসব কাজের স্বাদ চোখ ও কানের মাধ্যমে গ্রহণ করা হয়, সেহেতু এইসব অন্যায়ের শাস্তিও খুব অপমানজনক ও মারাত্মক। এই ব্যাপারে মহান আল্লাহ বলেন, আর মানুষের মধ্য থেকে কেউ কেউ না জেনে আল্লাহর পথ থেকে মানুষকে বিভ্রান্ত করার জন্য বেহুদা কথা খরিদ করে, আর তারা ঐগুলোকে হাসি-ঠাট্টা হিসেবে গ্রহণ করে; তাদের জন্য রয়েছে লাঞ্ছনাকর আযাব। (সূরা লুকমান: ৬)
রাসূল (সা.) বলেছেন, নিশ্চয়ই আল্লাহ তায়ালা মদ, জুয়া ও সব ধরণের বাদ্যযন্ত্র হারাম করেছেন। (বায়হাকী, মিশকাত: ৪৫০৩)
আনাস (রা.) বলেন, রাসূল (সা.) বলেছেন, যখন আমার উম্মত নেশাদার দ্রব্য পান করবে, গায়িকাদের নিয়ে নাচ-গানে মত্ত হবে এবং বাদ্যযন্ত্র নিয়ে ব্যস্ত হবে তখন অবশ্যই তিনটি ভয়াবহ বিপদ নেমে আসবে। (১) বিভিন্ন এলাকায় ভূমি ধ্বসে যাবে। (২) উপর থেকে অথবা কোন জাতির পক্ষ থেকে জুলুম অত্যাচার চাপিয়ে দেওয়া হবে। (৩) অনেকের পাপের দরুণ আকার-আকৃতি বিকৃত করা হবে। (সিলসিলা সহিহা: ১৬০৪)
আবু মালিক আল-আশআরী (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, আমার উম্মতের কতক লোক মদের ভিন্নতর নামকরণ করে তা পান করবে। (তাদের পাপাসক্ত অবস্থায়) তাদের সামনে বাদ্যবাজনা চলবে এবং গায়িকা নারীরা গীত পরিবেশন করবে। আল্লাহ তাআলা এদেরকে মাটির নিচে ধ্বসিয়ে দিবেন এবং তাদের কতককে বানর ও শুকরে রুপান্তরিত করবেন। (ইবনে মাজাহ: ৪০২০)
১৬। বিনা কারণে রমযানের ছিয়াম পরিত্যাগ করা :-
পবিত্র রমযান মাসের ছিয়াম সাধনা করা গুরুত্বপূর্ণ একটি ফরয ইবাদত। এটি ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্য থেকে অন্যতম একটি স্তম্ভ। কাজেই বিনা কারণে ছিয়াম ছেড়ে দিলে কবীরা গুনাহ হবে। রমযানের ছিয়ামের ব্যাপারে মহান আল্লাহ বলেন, হে মুমিনগণ, তোমাদের উপর ছিয়াম ফরয করা হয়েছে, যেভাবে ফরয করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের উপর। যাতে তোমরা তাকওয়া অবলম্বন কর। নির্দিষ্ট কয়েক দিন। তবে তোমাদের মধ্যে যে অসুস্থ হবে, কিংবা সফরে থাকবে, তাহলে অন্যান্য দিনে সংখ্যা পূরণ করে নেবে। আর যাদের জন্য তা কষ্টকর হবে, তাদের কর্তব্য ফিদয়া- একজন দরিদ্রকে খাবার প্রদান করা। অতএব যে স্বেচ্ছায় অতিরিক্ত সৎকাজ করবে, তা তার জন্য কল্যাণকর হবে। আর সিয়াম পালন তোমাদের জন্য কল্যাণকর, যদি তোমরা জান। (সূরা বাকারা: ১৮৩-১৮৪)
ইবনে ওমর (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, আল্লাহর রাসূল (সা.) ইরশাদ করেন, ইসলামের স্তম্ভ হচ্ছে পাঁচটি: ১. আল্লাহ ব্যতীত প্রকৃত কোন উপাস্য নেই এবং নিশ্চয়ই মুহাম্মাদ (সা.) আল্লাহর রসূল-এ কথার সাক্ষ্য প্রদান করা। ২. ছালাত কায়িম করা। ৩. যাকাত আদায় করা। ৪. হজ্জ সম্পাদন করা এবং ৫. রমযানের সিয়ামব্রত পালন করা (রোজা রাখা)। (বুখারী: ৮)
উপরোল্লিখিত আলোচনা থেকে জাহান্নামীদের আরো কয়েকটি কাজের কথা আমরা জানতে পারলাম। আর আমাদের সকলেরই উচিত এই ধরণের কাজগুলো থেকে বিরত থাকা। আল্লাহ আমাদের সবাইকে তাওফীক দিন। আমীন
প্রচারে : আসুন কুরআন পড়ি, সফল জীবন গড়ি।
আল-শেফা জেনারেল হাসপাতাল (প্রা.), কমলপুর, ভৈরব।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *